শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, বৈশাখ ৫ ১৪৩১

মানিকগঞ্জ নিউজ ২৪ :: ManikganjNews24 - মানিকগঞ্জের খবর

পুরুষদের শারীরিক চাহিদা কত বছর পর্যন্ত স্থায়ী থাকে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:৪৯, ৫ এপ্রিল ২০২৩

পুরুষদের শারীরিক চাহিদা কত বছর পর্যন্ত স্থায়ী থাকে

সংগৃহীত

শারীরিক চাহিদা প্রতিটি মানুষেরই থাকে। বিবাহিত জীবনে দম্পতিদের মধ্যে ঘনিষ্ঠতা বাড়ায় শারীরিক সম্পর্ক। অনেকের মনেই প্রশ্ন জাগে যে, পুরুষদের শারীরিক চাহিদা কত বছর পর্যন্ত স্থায়ী থাকে? উত্তর হচ্ছে, পুরুষদের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে কমে যেতে থাকে যৌন ইচ্ছাও। বয়সই তাদের যৌন জীবনের পথে অন্তরায় হয়ে দাঁড়ায়।

আসলে বয়সের সঙ্গে বেশ কিছু পরিবর্তন আসে পুরুষদের যৌন জীবনে। যেমন- শুক্রাণুর পরিমাণ কমে যায়। যৌন প্রক্রিয়া শেষ হতে অনেক সময় লেগে যায়। বীর্য পতন খুব অল্প সময়ের জন্য হয়ে থাকে। স্বাভাবিক হতে প্রায় ১২ থেকে ২৪ ঘণ্টা সময় চলে যায়। সব থেকে বড় কথা হলো, যৌন জীবন কিছুটা হলেও নির্ভর করে মানসিক এবং শারীরিক পরিস্থিতির ওপর। কিন্তু বয়সের সঙ্গে অনেকেরই মানসিক এবং শারীরিক কোনো ভাবেই স্বাভাবিক থাকে না। তাই তাদের যৌন ইচ্ছাও কমে যেতে থাকে।

আরো যেসব কারণে যৌন চাহিদা কমতে থাকে সেগুলো হলো-

অসংযম জীবনযাপন

বয়সের সঙ্গে শরীরে নানান পরিবর্তন আসে। যেমন অনেকেই নিজের মূত্রকে নিয়ন্ত্রণ করতে পারেন না। তাই যৌন জীবনের পথে অন্তরায় হয়ে দাঁড়িয়ে যায় এই শারীরিক অবস্থা। আসলে বয়স বাড়লে শরীরের বিভিন্ন অঙ্গ প্রতঙ্গ আলগা হয়ে যায়। তাই কোনো কিছুতেই সংযম ঠিক ঠাক ভাবে থাকে না।

টেস্টোস্টেরন হরমোনের হ্রাস

বয়সের সঙ্গে টেস্টোস্টেরন হরমোনের হ্রাস ঘটতে থাকে। ৬০ বছর বয়স হলে ধীরে ধীরে কমেই যায়। যার সঙ্গে যৌন ইচ্ছাও একেবারেই কমে যেতে থাকে। কিন্তু এখন টেস্টোস্টেরন প্রতিস্থাপন করার প্রক্রিয়া আবিষ্কার হয়েছে। যার ফলে অনায়াসেই অনেক বয়সেও স্বাভাবিক যৌন জীবন উপভোগ করতে পারেন অনেকেই। এছাড়া যোগা করার ফলেও হরমোন নিঃসরণ স্বাভাবিক হয়ে থাকে।

শারীরিক অসুস্থতা

শারীরিক অসুস্থতার পথে অন্তরায় হয়ে দাঁড়ায় যৌন জীবন। বেশিরভাগ ছেলের বয়সকালে হার্টের অসুখ, উচ্চ রক্তচাপের কারণে যৌন জীবনের প্রতি অনীহা চলে আসে। যাদের হার্টের অসুখ থাকে যৌন সম্পর্ক স্থাপনের পর তারা অসুস্থ হয়ে পড়েন। এছাড়া উচ্চ রক্তচাপের ক্ষেত্রেও এই একই সমস্যা দেখা দেয়।

ব্যথা

আর্থারাটিস, ব্যাক পেন ইত্যাদি ব্যথার কারণেও অনেক সময় স্বাভাবিক যৌন জীবন উপভোগ করতে পারেন না অনেকেই। যৌন সম্পর্ক স্থাপন করার সময় ব্যথা বেড়ে যায় অনেক সময়।

প্রস্টেট অস্ত্রপচার

প্রস্টেট অস্ত্রোপচার হওয়ার ফলে স্বাভাবিক যৌন জীবন উপভোগ করতে পারেন না অনেকেই। তাই অস্ত্রপচার করার আগে আপনার ডাক্তারের সঙ্গে আপনার যৌন জীবন সম্পর্কে পরামর্শ করে নিতে পারেন।

বিভিন্ন ওষুধ

বয়স হলেই বিভিন্ন রোগ এসে জমা হয় শরীরে। বিভিন্ন রোগের বিভিন্ন ওষুধ আর সেই বিভিন্ন ওষুধের বিভিন্ন প্রতিক্রিয়া যার ফলে স্বাভাবিক যৌন জীবন তো দূর অস্ত, সুস্থ্য স্বাভাবিকভাবে বেঁচে থাকতেও পারন না অনেকেই। কখন কোন ওষুধ খাবেন তা মনে করতে করতেই সময় চলা যায়।

শেয়ার করুন:
Right Side Advertisement

সর্বশেষ

সর্বাধিক জনপ্রিয়