সোমবার, ১৭ জুন ২০২৪, আষাঢ় ৩ ১৪৩১

মানিকগঞ্জ নিউজ ২৪ :: ManikganjNews24 - মানিকগঞ্জের খবর

সহবাসের আগে ও পরে প্রস্রাব করার উপকার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:৩৩, ২২ ফেব্রুয়ারি ২০২৩

সহবাসের আগে ও পরে প্রস্রাব করার উপকার

সংগৃহীত

সহবাস নিয়ে নানা মানুষের নানা মত। তবে সবচেয়ে বড় সমস্যা হল, সহবাস ও স্বাস্থ্যকর যৌন জীবন নিয়ে খোলাখুলি কেউ কথা বা আলোচনা চান না। বিশেষ করে মেয়েরা তো একেবারেই এড়িয়ে যেতে চান। সহবাসের আগে পুরুষ ও নারীদের প্রস্রাব করা উচিত। এতে প্রস্রাবের স্থানে সংক্রমণ বা ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনের সম্ভাবনা অনেকটাই কম হয়। 

>> সহবাসের সময় ব্যক্তিগত পরিচ্ছন্নতা খুবই জরুরি। সুস্বাস্থ্যের জন্য এই পরিচ্ছন্নতা আপনি কী বজায় রাখেন? সহবাসের সময় পরিচ্ছন্নতা বজায় না রাখলে শরীরে বড় বিপদ হতে পারে। বিশেষ করে নারীদের যৌনাঙ্গে হতে পারে সংক্রমণ, যা কঠিন অসুখও ডেকে আনতে পারে।

>> কিন্তু এতে সত্যিই কী কোনো উপকার হয়? নারী-পুরুষ উভয়েই বেশিরভাগ সহবাসের পর প্রস্রাব করে থাকেন। তবে মিলনের আগে প্রস্রাব করে কী সত্যিই কোনো লাভ হয়? স্ত্রীরোগ বিশেষজ্ঞ চিকিৎসক বিস্তারিত জানিয়েছেন। তার মতে, সহবাসের আগে ও পরে উভয়েরই প্রস্রাব করা উচিত। ব্ল্যাডারে প্রস্রাব জমে থাকা অবস্থায় যে জীবাণু থাকে, তা সঙ্গমের সময় একে অপরের শরীরে প্রবেশ করতে পারে। তা থেকে উভয়েরই, বিশেষ করে নারীদের ইউটিআই বা ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন হওয়ার সম্ভাবনা বাড়ে। একইসঙ্গে মিলনের আগে প্রস্রাব করা থাকলে শারীরিক স্বস্তিও অনেকটাই থাকে। এতে সঙ্গম আরো আকর্ষণীয় হয়ে উঠতে পারে।

>> অনেক সময় অর্গাজম হওয়ার মুহূর্তে প্রস্রাবের অনুভূতি চলে আসে। এতে সহবাস চলাকালীন প্রস্রাব করার দিতে মন চলে যায়। প্রস্রাবের চিন্তায় অনেক সময়ই ইজাকুলেশন থেকে বিরত হয়ে যান অনেকে। অর্গাজমের আনন্দানুভূতি বা অভিজ্ঞতা থেকে বঞ্চিত হতে হয়। প্রস্রাব করার পর সহবাসে লিপ্ত হলে এই অনভিপ্রেত মুহূর্তের মুখোমুখি হতে হয় না।

>>  সহবাসের সময় ফোরপ্লে খুবই গুরুত্বপূর্ণ। সেই সময় সঙ্গীর সঙ্গে বন্ধন দৃঢ় করার নানা পথ নিতে হয়। ভালোলাগা, মানসিক ও শারীরিক বিশ্বাস গড়ে তুলতে হয়। এসবের মধ্যে প্রস্রাবের জন্য বিরতি নেয়া, নিজের সঙ্গীকে সেটা বলাটাও মুড নষ্ট করে দিতে পারে।

>>বিশেষজ্ঞদের মতে, যৌন মিলনের পর প্রস্রাব করা একটি অত্যন্ত ভালো অভ্যাস। এর ফলে যৌনাঙ্গের ক্ষতিকারক ব্যাকটেরিয়া পরিষ্কার হয়ে যায় এবং সংক্রমণ হওয়ার সম্ভাবনা কমে। যৌনমিলনের পর প্রস্রাব করলে ইউরেথরা থেকে ব্যাকটেরিয়া মুক্ত হয়ে যায়। ফলে যে কোনো রকমের সংক্রমণ থেকে রক্ষা পাওয়া যায়। যৌনমিলনের পর ৩০ মিনিটের মধ্যে প্রস্রাব শরীরে পক্ষে উপকারী।

সূত্র: নিউজ বাংলা ১৮

শেয়ার করুন:
Right Side Advertisement

সর্বশেষ

সর্বাধিক জনপ্রিয়