সোমবার, ১৭ জুন ২০২৪, আষাঢ় ৩ ১৪৩১

মানিকগঞ্জ নিউজ ২৪ :: ManikganjNews24 - মানিকগঞ্জের খবর

১৮তম বাংলাদেশ অ্যাস্ট্রো-অলিম্পিয়াড শুরু হচ্ছে ১৬ সেপ্টেম্বর

নিজস্ব প্রতিবেদক

আপডেট: ১৩:০৬, ৬ সেপ্টেম্বর ২০২৩

১৮তম বাংলাদেশ অ্যাস্ট্রো-অলিম্পিয়াড শুরু হচ্ছে ১৬ সেপ্টেম্বর

সংগৃহীত

১৮তম বাংলাদেশ অ্যাস্ট্রো-অলিম্পিয়াড শুরু হচ্ছে আগামী ১৬ সেপ্টেম্বর । মঙ্গলবার রাজধানীর পান্থপথের ক্লাউড বিস্ট্রো রেস্তোরায় ১৮তম বাংলাদেশ অ্যাস্ট্রো-অলিম্পিয়াড জাতীয় কমিটির সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

জ্যোতির্বিজ্ঞান বিষয়কে বাংলাদেশে জনপ্রিয় করবার জন্য বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল এসোসিয়েশন গত ৩৫ বছর ধরে কাজ যাচ্ছে। সে কাজের ধারাবাহিকতায় ১৪ থেকে ১৮ বছর বয়সী স্কুল এবং কলেজ পর্যায়ের ছাত্র/ছাত্রীদের জন্য আয়োজিত ১৮তম বাংলাদেশ অ্যাস্ট্রো-অলিম্পিয়াড এর বাছাই কার্যক্রম শুরু হচ্ছে ১৬ সেপ্টেম্বর (২০২৩)।

সারাদেশ ব্যাপি আয়োজিত অ্যাস্ট্রো-অলিম্পিয়াড এর প্রাথমিক বাছাই কার্যক্রমটি অনলাইনে অনুষ্ঠিত হবে। প্রাথমিক বাছাই কার্যক্রম থেকে নির্বাচিত ৪০ জন্য প্রতিযোগিকে নিয়ে আগামী ২৩ সেপ্টেম্বর (২০২৩) ঢাকায় আয়োজন করা হবে  অ্যাস্ট্রো-অলিম্পিয়াড চূড়ান্ত বাছাই কার্যক্রম।

চূড়ান্ত বাছাই কার্যক্রম থেকে মোট সিনিয়র গ্রুপের ৫ জন এবং জুনিয়র গ্রুপের ৫ জনকে নিয়ে ৩ দিনের আবাসিক ক্যাম্প এবং সর্বশেষ বাছাই করা হবে। সেই আবাসিক ক্যাম্প থেকে নির্বাচিত ৫ প্রতিযোগীকে নিয়ে বেইজিং এ হতে যাওয়া আন্তর্জাতিক অ্যাস্ট্রোনমি অলিম্পিয়াড এ বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।

অংশগ্রহণের নিয়মাবলি
১.    ২০০৫ - ২০০৯ সাল এর মধ্যে জন্ম গ্রহণ কারী স্কুল-কলেজ পর্যায়ের ছাত্র-ছাত্রীদের জন্য এই আয়োজন। (১৪-১৮ বছর বয়সী)
২.    বিশ্ববিদ্যালয় পড়ুয়া  কোন ছাত্র-ছাত্রী এতে অংশ  গ্রহণ করতে পারবে না।
৩.    ১৪  সেপ্টেম্বর ২০২৩ তারিখ এর মধ্যে রেজিস্ট্রেশন করতে হবে।
৪.    কোন প্রকার রেজিস্ট্রেশন ফি এর প্রয়োজন নেই।
৫.    অনলাইন রেজিস্ট্রেশনের - লিঙ্ক https://www.astronomybangla.com/olympiad2023/

১৮তম বাংলাদেশ অ্যাস্ট্রো-অলিম্পিয়াড এর আয়োজক - বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল এসোসিয়েশন এবং সহযোগিতায় - রাশিয়ান হাউস ইন ঢাকা (সাংস্কৃতিক বিভাগ, বাংলাদেশস্থ রাশিয়ান দূতাবাস) এবং প্রথম আলো, মিডিয়া পার্টনার হিসেবে থাকছে- ৭১ টেলিভিশন। সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন একুশে পদকপ্রাপ্ত ফটোগ্রাফার পাভেল রহমান, বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল এসোসিয়েশনের সভাপতি জিকরুল আহসান, সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, ১৮তম বাংলাদেশ অ্যাস্ট্রো-অলিম্পিয়াডের পরিচালক মাসুদুল হাসান জায়েদী, অর্থ সম্পাদক জালাল আহমেদ এবং  আশরাফুল ইসলাম।

শেয়ার করুন:
Right Side Advertisement

সর্বশেষ

সর্বাধিক জনপ্রিয়